নির্বাচন কমিশন যথেষ্ট ভূমিকা পালন করছে না : এম সাখওয়াত হোসেন

সাবেক নির্বাচন কমিশনার এম সাখওয়াত হোসেন বলেছেন, প্রতিদিন দেশের বিভিন্ন এলাকায় সহিংসতা দেখা যাচ্ছে। এর আগে নির্বাচনে সহিংসতা হয়েছে কিন্তু কোনো সময় প্রার্থীদের উপর হামলা হয় নাই। হামলার প্রধান কারণ হচ্ছে ভোট কেন্দ্রে যাতে কেউ না যায়। কিন্তু নির্বাচন কমিশন যথেষ্ট ভূমিকা পালন করছে না। কিছু পদক্ষেপ নিলেও তা যথেষ্ট নয়। শনিবার বিবিসি নিউজে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, নির্বাচন কমিশনকে জিরো টলারেন্স থাকতে হবে। না হলে নির্বাচনকে কেন্দ্র করে সহিংস পরিেেবশের সৃষ্টি হতে পারে। এরকম পরিস্থিতির সৃষ্টি হলে দায় দায়িত্ব কমিশনকে নিতে হবে। নির্বাচন সুষ্ঠুভাবে সম্পূর্ণ করা কিন্তু নির্বাচন কমিশনের দায়িত্ব। কমিশন কিছু পদক্ষেপ নিয়েছে, কিন্তু এগুলা আরো আগে নেওয়া উচিত ছিলো। এই পদক্ষেপ সুষ্ঠ নির্বাচনের জন্য যথেষ্ট নয়। ভয় ও আতঙ্ক ছড়িয়ে সাধারণ ভোটারদের ভোট কেন্দ্রে না আসার উৎসাহিত করা হচ্ছে। কিন্তু নির্বাচন কমিশন উপযুক্ত পদক্ষেপ নিচ্ছেন না ।

তিনি আরো বলেন, নির্বাচন কমিশন বলে সেনাবাহীনি আসলে সব ঠিক হয়ে জাবে। এটা কোনো কথা হতে পারে না। তাহলে কমিশনের ভূমিকা কী এবং কেন তারা কোনো পদক্ষেপ নিতে পারছেন না। এ পর্যন্ত আওয়ামী লীগের দুই জন মারা গেছে। এটা গ্রহণ যোগ্য নয়। এখনও সময় আছে কমিশনকে জিরোটলারেন্স এ যাওয়া। কমিশন যদি তাদের শক্তি মত্তা দেখাতে না পারে তাহলে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাহিরে চলে যাবে। ভোটের দিন কেন্দ্র দখল এবং ভোটের মাঠে সহিংসতার মতো ঘটনা ঘটতে পারে। নির্বাচন কমিশনের উপর সব কিছু নির্ভর করছে । কমিশনের উপযুক্ত পদক্ষেপ নেওয়া দরকার ।

আপনি আরও পড়তে পারেন

Leave a Comment